বিস্তারিত
|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
উপজেলা ও জেলা পর্যায়ের কৃষি অফিস |
১। উপজেলা কৃষি কর্মকর্তা ২। অতিরিক্ত কৃষি কর্মকর্তা ৩। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৪। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৫। SAAO |
ব্লক, উপজেলা ও জেলাপর্যায়ের কৃষি অফিস |
মোট কার্যক্রমঃ ১-১২ মাস (দাপ্তরিক কার্যক্রমঃ ১৫-৩৫ দিন) |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
ইউনিয়ন কমিটি কর্তৃক প্রগতিশীল কৃষকের উপযুক্ততা যাচাইপূর্বক নীতিমালা অনুযায়ী অগ্রাধিকার তালিকা তৈরি এবং সুপারিশসহ উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়।উপজেলা কমিটিতে অগ্রাধিকার তালিকা উপস্থাপন ও অনুমোদন করা হয়।ভর্তুকি প্রাপ্তির সুপারিশসহ সংশ্লিষ্ট ব্যাংকে/কোম্পানী এজেন্ট/ডিলারের নিকট প্রেরণ করা হয়ে থাকে। উপকরণ (বীজ/সার/ডিজেল ইত্যাদি) অনুমোদিত তালিকা অনুযায়ী নির্ধারিত তারিখে কৃষকদের মাঝে বিতরণ করা হয়। অর্থের ক্ষেত্রে ১০ টাকার বিনিময়ে ব্যাংক একাউন্ট খোলা বা একাউন্ট থাকলে অর্থ ব্যাংক একাউন্টে স্থানান্তর করা হয়ে থাকে। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
প্রকৃত ক্ষতিগ্রস্থ কৃষক হতে হবে |
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজন নাই |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
বিনামূল্যে |
|||
সংশ্লিষ্ট আইন-কানুন/ বিধি-বিধান/ নীতিমালা |
কৃষি সম্প্রসারণ ম্যানুয়েল ও কৃষি সম্প্রসারণ নীতিমালা |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
১। ছবি উত্তোলন ও ব্যাংকে গিয়ে একাউন্ট খুলতে কৃষকদের অনীহা ২। ক্ষতির তুলনায় কৃষি পুনর্বাসনের অপ্রতুলতা ৩। সব ধরনের কৃষক এ সুবিধা পায় না |
||
খ) সরকারি পর্যায় |
১। প্রভাবমুক্ত থেকে যথাসময়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রণয়নে সমস্যা ২। প্রয়োজনীয় জনবলের অভাব ৩। আর্থিক বরাদ্দের অপর্যাপ্ততা |
|||
বিবিধ/অন্যান্য |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস