বিস্তারিত
|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
ব্লক, উপজেলা, জেলা, অঞ্চল ও সদর দপ্তর পর্যায়ের কৃষি অফিস |
১। উপজেলা কৃষি কর্মকর্তা ২। অতিরিক্ত কৃষি কর্মকর্তা ৩। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৪। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৫। SAAO |
ব্লক, উপজেলা, জেলা, অঞ্চল ও সদর দপ্তর পর্যায়ের কৃষি অফিস |
২-৩ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণঃ |
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্হার ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে সমন্বয়সাধন করার জন্য সভা, সেমিনার করে উৎসাহী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হয়। কৃষকের উৎপাদিত পণ্যের মূল্য সংযোজনের সুবিধা পেতে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করা হয়। তাছাড়া কৃষকের উৎপাদিত পণ্যের মূল্য সংযোজনে ও কারিগরি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। কৃষকদের উৎপাদিত কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণ, প্যাকেজিং ও নানাবিধ ব্যবহারযোগ্য পণ্যে রুপান্তরে কারিগরি সহায়তা প্রদানসহ প্রতিষ্ঠান বা ব্যাংক ঋণ প্রাপ্তি বা সঞ্চয় বৃদ্ধিতে সহযোগিতা প্রদান। কৃষকদের উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্র সংগ্রহে বা ক্রয়ে সহযোগিতা করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
প্রকৃত কৃষক হতে হবে |
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজন না |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
বিনামূল্যে |
|||
সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা |
কৃষি সম্প্রসারণ ম্যানুয়েল ও কৃষি সম্প্রসারণ নীতিমালা |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ |
ক) নাগরিক পর্যায় |
১। কৃষক সংগঠনের অভাব ২। পণ্য পরিবহণে যথাযথ যোগাযোগ ব্যবস্হার অভাব ৩। কৃষিপণ্য বিপনণে মধ্যস্বত্ব- ভোগীদের দৌরাত্ম্য ৪। কৃষিপণ্য সংরক্ষণ ব্যবস্হার অভাব ৫। কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও প্রসেসিং এ সমস্যা |
||
খ) সরকারি পর্যায় |
১। মধ্যস্বত্বভোগী ও ফড়িয়াদের প্রভাব মুক্ত কৃষিপণ্য বাজার ব্যবস্হা পরিচালনায় দুর্বলতা ২। বাজার ব্যবস্হা গড়ে তোলার জন্য পর্যাপ্ত আর্থিক সহযোগিতার অভাব |
|||
বিবিধ/অন্যান্য |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস